Choose your Internet ! কি ধরনের ইন্টারনেট সংযোগ নিবেন । সংযোগ নেবার আগে জেনে নিন কিছু দরকারি বিষয় ।

* আপনার আইএসপি এর সেবা কেমন ?
* মাসিক চার্জ প্রতিযোগিতামূলক আছে কিনা ?
* সরাসরি ফাইবার এর মাধ্যমে সংযোগ দিবে কিনা ?
* কত স্পীড দিবে ? * এফটিপি সার্ভার আছে কিনা ?
* বিডিআইএক্স স্পীড কত ?
* লোড শেডিং এর সময় ইন্টারনেট আপ থাকে কিনা অর্থাৎ ফাইবার হাব এ পাওয়ার ব্যাকআপ আছে কিনা ?
* রিয়েল আইপি নেবার সুবিধা আছে কিনা ? ফ্রী অথবা অতিরিক্ত চার্জ প্রদান সাপেক্ষে ,সাধারনত অনেক আইএসপি মাসিক ২০০/৩০০ টাকা অতিরিক্ত ফী দিলে রিয়েল আইপি নেওয়ার সুবিধা দেয় ।
* আজকাল বেশিরভাগ বড় আইএসপি Triple Play অর্থাৎ একই সাথে ফাইবার এর সাহায্যে
# ইন্টারনেট (INTERNET)
# ফোন (IP PHONE)
# HD টিভি (HD TV) এর সার্ভিস দিয়ে থাকে এবং এই জন্য অবশ্যই কানেকশন নেবার আগে জেনে নিন আপনার আইএসপি এই সুবিধা গুলো দিয়ে থাকে কিনা বা ভবিষ্যতে এই সুবিধা অন্তুরভুক্ত করতে পারবেন কিনা । এই ৩ টি সুবিধা আপনি একটি ফাইবার তারের এর সাহায্যে করতে পারবেন এতে আপনার তারের ঝামেলা যেমন কমবে একই সাথে রক্ষণাবেক্ষণ করা সহজ হবে, এছাড়া ঝক ঝকে এইচডি টিভি দেখার জন্য আপনাকে ডিটিএইচ অথবা সেট টপ বক্স লাগাতে হবে কিন্তু আপনার আইএসপি যদি এই সব সুবিধা একই সাথে দেয় তাহলে আপনার খরচ অনেকাংশে কমে যাবে ।
কখনই শুদু মাত্র স্পীড বেশী অথবা ফ্রী তে সংযোগ দিবে বলে কোন আইএসপিকে গুরুত্ব দিবেন না, দেখবেন সেবার মাণ এবং সার্ভিস এর স্থায়িত্ব, মনে রাখবেন ফাইবার লাইন এর খরচ সামান্য বেশী হতে পারে, সাধারণ লাইন থেকে । কিন্তু সব সুবিধা বিবেচনা করলে আপনি অবশ্যই ফাইবার কে গুরুত্ব দিবেন ।
৭৫০ থেকে ১০০০ টাকার মধ্যে ফাইবার ইন্টারনেট সংযোগ নিতে পারবেন এবং এতে আপনার কম্পিউটার বা রাউটার পর্যন্ত ফাইবার টেনে দিবে এবং একটি ওএনইউ ডিভাইস সংযোগ করে দিবে । সংযোগ নেবার সময় কিছুটা অপ্টিকাল ফাইবার (তার) রুমের ভিতর বেশী রাখবেন, সম্ভব হলে কয়েক মিটার কারণ এই তার জোড়া দেবার জন্য দরকার হয় এবং প্রয়োজনে রাউটার এর অবস্থান পরিবর্তন এর জন্য দরকার হতে পারে । ওএনইউ ডিভাইস থেকে রাউটার এর তার বেশী লম্বা না রাখাই ভাল ।
*** সবশেষে ভাল একটি রাউটার নেওয়া খুবই গুরুত্বপূর্ণ কারণ এই ডিভাইস যদি ভাল না হয় তাহলে যতো ভাল ইন্টারনেট সংযোগ নেন না কেন, কোন ফল হবে না । আজকাল প্রায় সব রাউটার এ কমপক্ষে ৩টা মোড থাকে ১। রাউটার মোড ২। অ্যাক্সেস পয়েন্ট মোড ৩।ওয়াইফাই রিপিটার মোড, সে ধরনের রাউটারই কেনার চেষ্টা করবেন । নতুন ইন্টারনেট সংযোগ শেষে কমান্ড প্রম্পট এ গিয়ে পিং করে দেখুন বিভিন্ন সাইটে, লক্ষ করুন কোন পিং লস আছে কিনা , থাকলে আপনার আইএসপি কে অবহিত করে ঠিক করে নিন ।
ping loss sample video :

সংযোগ নেবার আগে চেষ্টা করবেন ইউজার ফিডব্যাক নেবার অর্থাৎ যারা একই আইএসপির সংযোগ দীর্ঘদিন বা কমপক্ষে ৩/৪ মাস যাবত ব্যাবহার করছে । কর্পোরেট ইন্টারনেট সংযোগ এর ক্ষেত্রে এ কাজটি অবশ্যই করতে ভুলবেন না ।

 2,915 total views,  10 views today